শেয়ারবাজারে তালিকা ভুক্ত হচ্ছে সরকারি ৫ কোম্পানি

0
29
dhaka-stock-exchange-limited

স্টক নিউজ বিডি ডেস্ক: অবশেষে শেয়ারবাজারে আসতে যাচ্ছে সরকারি ৭টি কোম্পানি। প্রথম দফায় সরকার ৭টি কোম্পানির শেয়ার বাজারে ছাড়বে। এর মধ্যে ৫টি কোম্পানি প্রথমবারের মতো শেয়ার ছেড়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত হবে। বাকী দুটি কোম্পানি আগে থেকেই শেয়ারবাজারে তালিকাভুক্ত আছে। এ দুটি কোম্পানি আরও ১০ শতাংশ করে শেয়ার অফলোড করবে।

অর্থমন্ত্রী বলেছেন আমাদের শেয়ারবাজারের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দরকার। এখানে যারা আছে তারা বিক্ষিপ্তভাবে আছে। সরকারী প্রতিষ্ঠানগুলোর শেয়ারবাজারে আসতে হবে। ৭টি প্রতিষ্ঠানকে ধরা হয়েছে৷ এ সাতটি প্রতিষ্ঠানকে শিগগির শেয়ারবাজারে আনা হবে।

তিনি বলেন,তাদেরকে দু মাস সময় দেয়া হয়েছে। এসময় তারা তাদের সম্পদের পরিমাণ যাচাই করে জানাবেন। এরা ৭ টি প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পদের পরিমাণ যাচাই করবে।

গতকাল রোববার শেরে বাংলা নগরের অর্থমন্ত্রীর দপ্তরে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

কোম্পানিগুলোর নাম হচ্ছে- তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (টিজিটিডিসিএল), পাওয়াগ্রীড কোম্পনী অব বাংলাদেশ,নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানী, ইলেক্ট্রিসিটি জেনারেল কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি), আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লিমিটেড, বিআর পাওয়ারজেনারেশন লিমিটেড (বিআরপিএল), গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড।

আলোচিত কোম্পানিগুলোর মধ্যে তিতাস গ্যাস ও পাওয়াগ্রীড আগে থেকেই শেয়ারবাজারে তালিকাভুক্ত আছে। এই দুটি কোম্পানি সম্ভবত আরও কিছু শেয়ার অফলোড করবে। অন্যদিকে বাকী পাঁচটি কোম্পানি নতুন করে শেয়ার ছেড়ে বাজারে তালিকাভুক্ত হবে।

আরও পড়ুন……

স্টক নিউজ বিডি.কম/ এসআর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here