অনলাইনে অভিযোগ জানাতে পারবে বিনিয়োগকারীরা

0
132
icb

স্টক নিউজ বিডি ডেস্ক: শেয়ারবাজারে বিভিন্ন সমস্যা ও অনিয়মের বিষয়ে বিনিয়োগকারীদের অভিযোগ জানানোর পদ্ধতি সহজ হচ্ছে। আজ ৩০ সেপ্টেম্বর, সোমবার থেকে বিভিন্ন সমস্যা ও অনিয়মের বিষয়ে বিনিয়োগকারীরা অনলাইনে এ ধরনের অভিযোগ জানাতে পারবেন।

এ লক্ষ্যে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি) ‘কাস্টমার কমপ্লেইন্ট অ্যাড্রেস মডিউল’ (সিসিএএম) নামে একটি স্বয়ংক্রিয় সফটওয়্যার তৈরি করেছে। আজ এটি আনুষ্ঠানিকভাবে চালু করা হবে। এটি চালু হওয়ার পর বিনিয়োগকারীরা বিএসইসির ওয়েবসাইটের সংশ্লিষ্ট উইন্ডোতে গিয়ে সহজেই অনলাইনে ফরম পূরণ করে অভিযোগ দাখিল করতে পারবেন।

বিএসইসির মতে, নতুন পদ্ধতি চালু হলে সহজেই বিনিয়োগকারীরা তাদের অভিযোগ জানাতে পারবেন। অন্যদিকে দ্রুততর সময়ে এসব অভিযোগের নিষ্পত্তি সম্ভব হবে। এছাড়া অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়টিও এর মাধ্যমে নিশ্চিত হবে বলে মনে করছেন তারা।

জানা যায়, বিষয়টি নিয়ে গত ১৫ সেপ্টেম্বর বিএসইসি-তে উভয় স্টক এক্সেচেঞ্জের ট্রেকহোল্ডারদের নিয়ে বৈঠক করেছে বিএসইসি। বৈঠকে সফটওয়ারটির কার্যক্রম ও ব্যবহার বিধি সম্পর্কে ধারণা দেয়া হয়। এছাড়া অনলাইনে দাখিল করা এসব অভিযোগ ব্রোকারহাউসের মাধ্যমে সরাসরি উভয় স্টক এক্সচেঞ্জ ও বিএসইসি’র নজদারিতে থাকবে বলে জানানো হয়। এরই ধরাবাহিকতায় অভিযোগ নিষ্পত্তির কার্যক্রম চালু করার আগে উভয় স্টক এক্সেচেঞ্জের সদস্যভুক্ত ট্রেকহোল্ডারদের কাছ থেকে এ কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের ই-মেইল অ্যাড্রেস চেয়েছে বিএসইসি। ইতোমধ্যে উভয় স্টক এক্সচেঞ্জ তাদের ট্রেকহোল্ডারদের কাছ থেকে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের ই-মেইল অ্যাড্রেস সংগ্রহ করা হয়েছে।

বর্তমানে বিনিয়োগকারীদের কোনো অভিযোগ থাকলে তা কাগজে লিখিত আকারে ব্রোকারহাউজে, স্টক এক্সেচেঞ্জ ও বিএসইসি’র কাছে জমা দিতে হয়। এই পদ্ধতি এক দিকে বেশ ঝামেলাপূর্ণ, অন্যদিকে এতে অভিযোগের নিষ্পত্তি হতে অনেক সময় লাগে ।

এদিকে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদযাপনের অংশ হিসেবে আজ সকালে বিএসইসির সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

স্টক নিউজ বিডি.কম/ এসআর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here